শনিবার, ২৮ মে, ২০২২

প্রহেলিকার নস্টালজিক এস্রাজ

 #প্রহেলিকার_নস্টালজিক_এস্রাজ

@A R Shippn


ভাবি ভেবে কেটে যায় অনেক কাল।।


পড়ন্ত বিকেলের শেষ রোদ গায়ে মেখে


হৃদয়ের সবটুকু হৃদ্যতাকে উপড়ে ফেলেও


স্মৃতিরা মুক্তি দেয় না আমাকে।


আমি জানি এই নস্টালজিয়ার কোন মূল্য নেই


এই বোধহীন বাস্তবতার অসীম প্রবাহে।


মুক্তি তোমার পথে বাধা জেনেও চলি মুক্তির আবেশে


এ কোন বিকেলের কর্মক্লান্ততা মেখে আয়েসী পাখির নীড়ে ফেরা নয়,


তবু কেন জানি ভুলো মনে ভুল করে আবার সেই পথেই হাঁটি।


সামনের পথ যেখানে মৃত্যুর মতো সেখানে পরপারে কি হবে


সেটি ভেবে দিন যাবে এমনি তো কথা ছিল।


কিন্তু সময়ের চলমান স্রোতে আমি কেন হঠাৎ নস্টালজিক..?


স্মৃতিরা বারবার কালো আধারের মতো গ্রাস করে আমাকে কেন.?


পেছনটা ফেলে আসায় তো স্বাভাবিক, তাই নয় কি..?


ভবিষ্যৎ যেখানে হাওয়ার মেঘ কিংবা ভুলে মিথ্য পুষ্প পাপড়ি


অথবা সেটিই চির সত্য, তবে কেন তার এতে নির্মমতা?


আাম বুঝতে চাই না বা পারি না, তবুও সেটিকে ধোয়াসা জেনে


সত্য মিথ্যে দুটিকেই সাথী করে, কেন আমার এই আমরণ


চলার ছন্দ? চলি পথ ভুলে কিংবা সঠিকতা দেখে


অথচ ক্লান্তি শব্দটা কতই না দূরে ফেলে।


আমার এই চলার ছন্দ, ইচ্ছা,প্রাপ্তি মোহনা জগৎ সংসারে


কতটা গুরুত্ব বয়ে আনে, আমি জানি না, জানতে ইচ্ছে হয় না,


অথচ জানার ব্যাকুলতা নেই, তবুও জানতে ইচ্ছে হয় ভাবি পথ ভেবে।


আমি চাই না হঠাৎ বৃষ্টি আমাকে স্নান করিয়ে দিক, আমার গন্ধভরা তনু দেখে


পুষ্প সুবাস ছড়াক, কাল বৈশাখী আমাকে উড়িয়ে নিক ভেসে বেড়ানোর আনন্দ দেখাতে


আমি তো আমি, যেখানে প্রাপ্তির লোভ নেই,


তবুও কেন এমন ভ্রান্তি চারদিকে যা আমাকে বিচ্ছিন্ন করতে চায়


আমার স্মৃতি মুছে ফেলে নূতন ভালবাসার গান শোনায়?


আমকে আমার নিজস্বতার শৃংখল থেকে মুক্ত হয়ে


হারিয়ে যেতে হয় মুক্ত আকাশের অজানা ব্যাথার সমুদ্রে,


চৌকষতার কঠিন মায়াজালে, অথবা ক্ষীণ সুখ মেখে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you for your participation .