শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২

অভিমান

 

কখনো কখনো ভাবি অভিমান করে

তোমায় ছেড়ে পালিয়ে যাব।

আমিতো হলদে পাখির মতো মুক্ত,

ইচ্ছে করলেই যুগল ডানা মেলে

পাড়ি দিতে পারি সাত সমুদ্দুর।

উধাও হতে পারি সাদা মেঘের রাজ্যে

বিস্তৃত নীলিমার নিঃসীম দিগন্তে।

তবুও আমি হারাতে পারি না।

সহসা টান পড়ে হৃদয় নাটাইয়ের 

অদৃশ্য সুতোয়,

যাতে আমি বাঁধা পরে গেছি।

পথে পথে যেতে যেতে 

হৃদমোহিনী মায়াবিনীর বাঁশির সুরে

থমকে দাঁড়াই, 

সুরলহরী শুনতে শুনতে

কখনোবা ঘুমিয়ে পড়ি ঘাসের কোলে,

ঝরা পাতায়।

প্রবীণ কোন বটের ছায়ায়,

ঘুমের ঘোরে আমার চোখে 

গোলাপি রঙ স্বপ্ন ভাসে,

স্বপ্নে আমি হাঁটতে থাকি

মায়াবিনীর হাতটি ধরে,

প্রীতিবোধের উষ্ণ ছোঁয়ায়

উচ্ছ্বল হাসি ছড়িয়ে পড়ে, 

খোলা হাওয়ার ভেলায় ভেসে

মায়াবিনীর গন্ধ এসে আমার 

প্রাণে জাগিয়ে দেয়।

নতুন রোদ্দুর, মিষ্টি বিকেল, সতেজ আশা,

এরই নাম কি ভালোবাসা ?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you for your participation .